January 23, 2018 11:28 pm

ওয়াটার ফিল্টার তৈরী করার ট্রিকস জানতে চান?

ওয়াটার ফিল্টার তৈরী করার ট্রিকস জানতে চান?

ওয়াটার ফিল্টার তৈরী করার ট্রিকস জানতে চান?

ফিল্টারের সঙ্গে আমরা সকলেই পরিচিত। পানি বা অন্য কোন তরলে অদ্রবনীয় যে সব পদার্থ থাকে ফিল্টার তাদের আলাদা করে দেয়। আমরা অনেকেই মনেকরি ফিল্টার তৈরী করা একটি জটিল প্রক্রিয়া। আসলে ফিল্টার তৈরী করা কিন্তু মোটেও কঠিন কাজ নয়। আমরা চেষ্টা করলে নিজেরাই হাতে নাতে ফিল্টার প্রস্তুত করতে পারি। চলুন তাহলে একটি ফিল্টার তৈরী করে ফেলি।
.
উপকরনঃ প্লাস্টিক বা পলথিনের কৌটো, কাঁচি, পেরেক, হাতুড়ি, ছোট নুড়ি, বালি (বড় বা মিহি দানার), কাঁকড় এবং একটা বড় পাত্রে কাদা মেশানো জল।
যা করতে হবেঃ প্রথমে প্লাস্টিক কৌটোর পেছন দিকটা কেটে ফেলা হল। এবার কৌটোর ঢাকনা খুলে পেরেক আর হাতুড়ি দিয়ে তাতে কয়েকটা ছোট ছোট ছিদ্র করে আবার কৌটোর সঙ্গে শক্ত করে আটকে দেওয়া হল। এবার কৌটোটাকে উলটো করে ধরে তাতে প্রথমে নুড়ি, তারপর কাঁকড়, মোটা ও মিহি দানার বালি সমান পরিমান করে ঢালতে হবে। আর খেয়াল রাখতে হবে কৌটো যে ভর্তি না হয়ে যায়। এবারে অন্য একটা পাত্রের ওপর নুড়ি, বালি ভরা কৌটোকে উলটো করে ধরে রাখা হল। এবং কৌটোর বালির ওপর কাদা মেশান জল ঢালা হল। কয়েক মিনিট লক্ষ করলে দেখা যাবে নীচের পাত্রে টপ টপ করে পরিস্কার জল পড়ছে।
সহজেই তৈরী হয়ে গেল হাতে নাতে বানানো ওয়াটার ফিল্টার।

জেনে নেই কি করে এটা হলঃ আমরাতো জানিই যে ফিল্টার পানি বা কোনও তরলে অদ্রবনীয় সব পদার্থকে আলাদা করে দেয়। এখানে কাদা হল অদ্রবনীয় পদার্থ। তাই জলের মধ্যে কাদা ফিল্টারের মধ্যে দিয়ে যাওয়ার সময় জল থেকে আলাদা হয়ে গেছে এবং ফিল্টার হওয়া পরিস্কার পানি পাওয়া গেল।

Comments