January 22, 2018 12:22 pm

দৃষ্টিশক্তি ভালো রাখবেন জেভাবে

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের দৃষ্টিশক্তিও কমতে থাকে। শুধু বয়স বাড়লেই যে এমনটি হয় তার কোন মানে নেই। বরং যে কোন বয়সেই দৃষ্টিশক্তি কমতে পারে। কেউ কেউ আছেন যাদের অনেক বয়স হওয়ার পরও চশমার ধার ধারেন না। আবার সেই ছোট্ট শিশুটিকে চশমা পড়তে হচ্ছে। এর পেছনে খাদ্যাভ্যাসের দারুণ এক প্রভাব রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। গবেষকরা বলেন, সহজলভ্য এবং সস্তা কিছু খাবার আছে যেগুলো নিয়মিত গ্রহণ করলে তা দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে এবং বয়সের সঙ্গে সঙ্গে চোখের যে ক্ষতি তার গতি কমিয়ে আনতে সাহায্য করে। কাজেই চোখ ভালো প্রতিদিনের খাদ্য তালিকায় এ খাবারগুলো রাখুন।

যেসব খাবারদৃষ্টিশক্তি ভালো রাখবে

যেসব খাবারদৃষ্টিশক্তি ভালো রাখবে

চোখ ভালো রাখবে যেসব খাবার-
পালংশাক
পালং শাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে, যা চোখের মাংসপেশী মজবুত করে। সেইসঙ্গে চোখে ছানি পড়া রোধ করতেও ভূমিকা রাখে। কাজেই নিত্যদিনের খাদ্য তালিকায় এটি রাখা যেতেই পারে।

পেঁপে
পেঁপেতে ভিটামিন এ এবং ফ্ল্যামবয়েড থাকে, যা মিউকাস মেমেব্রনের ক্ষতি হতে দেয় না। এর ফলে চোখের দৃষ্টি ভালো হয় ও সংক্রমণের হাত থেকে বাঁচে।

মিষ্টি কুমড়ো
কুমড়োতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ থাকে যা চোখের দৃষ্টশক্তি ভালো রাখার জন্য যথেষ্ট। কাজেই নিয়মিত এটিও খেতে পারেন।

কমলালেবু
রোজ একটা করে কমলালেবু খেলে চোখের মিউকাস মেমব্রেন ভালো থাকার পাশাপাশি দৃষ্টিশক্তিও বাড়বে। এটি নিয়মিত খেলে অন্ধ হওয়ার সম্ভবনা একেবারেই কমে যায়।

টমেটো
টমেটোতে লাইকোপেন নামে এমন এক ধরনের উপাদান রয়েছে যা চোখকে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে। এছাড়া এতে বিদ্যমান ভিটামিন ই রেটিনাকে ড্যামেজ হতে দেয় না এবং দৃষ্টিশক্তি ভালো রাখে।

আতা
এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং এ রয়েছে যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া এতে ভিটামিন বি২ পাওয়া যায় যা চোখের ফ্রি রেডিক্যাল এর ক্ষতি হতে দেয় না।

পেস্তা বাদাম
বিকেলে খিদে পেলে একমুঠো পেস্টা বাদাম খুব ভালো অপশন হতে পারে। নিয়মিত পেস্তা বাদাম খেলে চোখের ম্যাকুলা ডিজেনারেশন কমে যায়। এছাড়াও চোখের ফ্রি রেডিক্যাল ড্যামেজ কমিয়ে দেয় যার ফলে রাতকানা হওয়ার সম্ভবনাও কমে যায়।

ডিম
চোখের সুরক্ষার জন্য ডিম খুব প্রয়োজনীয় একটি খাবার। প্রোটিনযুক্ত এই খাবারটির কুসুম দৃষ্টিশক্তি ভালো করে‚ ছানি পড়তে দেন না এবং চোখের বিভিন্ন সমস্যার হাত থেকে বাঁচায়। কাজেই খাদ্যতালিকায় এটিও রাখতে পারেন।

Comments