January 23, 2018 11:34 pm

নাপিতের চুল কে কাটবে?

আমি না হয় ভালবেসেই ভুল করেছি, ভুল করেছি। নষ্ট ফুলের পরাগ মেখে পাঁচ দুপুরের নির্জনতায় খুন করেছি…

নাপিতের চুল কে কাটবে

নাপিতের চুল কে কাটবে

একটু কল্পনা করা যাক। এক গ্রামে একজন মাত্র নাপিত ছিল। চুল কাটার জন্য গ্রামের সব মানুষ ঐ নাপিতের কাছে যেত(নাপিতের কাছে না যেয়ে আর কার কাছে যাবে?)। ঐ গ্রামের নিয়ম ছিল যে যারা নিজেদের চুল নিজেরা কাটতে পারে না তাদের চুল নাপিত কাটবে। নাপিত নিজেও নিজের চুল কাটতে পারে না। এখন নাপিতের চুল কে কাটবে??? নিয়মানুযায়ী নাপিত যেহেতু নিজের চুল নিজে কাটতে পারে না তার মানে নাপিতের চুল নাপিত কাটবে। কিন্তু আগেই বলা হয়েছে নাপিত নিজের চুল নিজে কাটতে পারে না। তার মানে নাপিত নিজের চুল নিজে কাটবে না। আবার নাপিত নিজের চুল নিজে না কাটলে নাপিতের চুল নাপিত কাটবে। তার মানে নাপিত নিজের চুল নিজে কাটলে নিজের চুল নিজে কাটতে পারবে না। আবার নিজের চুল নিজে না কাটলে নিজের চুল নিজেকেই কাটতে হবে!!!!

তার মানে আমারা একটা চক্রের মধ্যে পড়ে গেলাম!! নাপিত চুল কাটলে কাটবে না…আবার না কাটলে কাটতে হবে!! প্রশ্ন হল…এখন ঐ নাপিত চুল কাটবে কিভাবে??? পাঠক, জটিল সমস্যায় পড়লেন মনে হচ্ছে তাই না??? অবশ্য জটিল সমস্যা মনে হবার কথা না। বাঙালীর জীবনটাই তো মারাত্মক জটিল। যাই হোক…আমার এক বন্ধুকে (তার নাম হল সায়েম) এই সমস্যা ব্যাখ্যা করলাম।

সে কিছুক্ষণ আমার দিকে তাকিয়ে থেকে বলল, “এ আর এমন কি….নাপিত তোর মতো গাধা নাকি?? সে চুল কাটার জন্য মাসে একবার পাশের গ্রামে যাবে!” এই কথা শুনে আমি আর কিছু বলতে পারলাম না। সত্যিই তো…আমি আসলেই একটা গাধা!!!!! বি:দ্র: আরেকটি ব্যাপার…হয়তো আমাদের আলোচ্য নাপিত পুরোপুরি টাক! টাক মানুষের আবার চুল কাটা কিসের?

Comments